রিটার্ন ও এক্সচেঞ্জ পলিসি (Easy Return and Exchange)

১ম অপশন: বই

যে সকল ক্ষেত্রে বই এক্সচেঞ্জ করে দেওয়া হয়:

১) বই ছেড়া, ফাটা, ময়লা কিংবা ভেজা অবস্থায় ডেলিভারি পেলে

২) বইয়ের কোনো পৃষ্ঠা বাদ পড়লে, বইতে কিছু পৃষ্ঠা ছাপা না থাকলে

৩) অর্ডারকৃত বইয়ের বদলে অন্য বই চলে গেলে

উপরোক্ত বিষয়গুলো পণ্য ডেলিভারির ৭ দিনের মধ্যে উপর্যুক্ত প্রমাণ সহ দেখানোর পর বই আমাদের নিকট রিটার্ন হলে এরপর এক্সচেঞ্জ করে দেয়া হবে। কোনো ফি ধার্য করা হবে না। এ ক্ষেত্রে কাস্টোমারকে ফেসবুকের ‘ম্যাসেজ’; ওয়াটস অ্যাপ বা মেইলের মাধ্যমে ছবি প্রদান করতে হবে।


২য় অপশন: গ্রাহকের অনুরোধ (Change of mind)

বই পছন্দ হয়নি, বিষয়বস্তু ভালো লাগেনি—ইত্যাদি ক্ষেত্রে এক্সচেঞ্জ করে দেয়া যাবে। তবে সেক্ষেত্রে বইটি সম্পূর্ণ ত্রুটিমুক্ত থাকতে হবে, বইয়ে নাম লেখা, দাগ দেয়া, পৃষ্ঠা ভাজ করা, ছেঁড়া-ফাটা কিংবা ময়লাযুক্ত হলে এক্সেঞ্জ প্রযোজ্য হবে না। তাছাড়া কোনো ত্রুটিযুক্ত না হলে এক্সচেঞ্জ করা যাবে।


নোট ১: উপরিউক্ত ক্ষেত্রগুলোতে অবশ্যই পণ্য ডেলিভারির ৩ দিনের মধ্যে জানাতে হবে এবং পণ্য অক্ষত থাকতে হবে। ৩ দিন পর এই পলিসি প্রযোজ্য হবে না।

নোট ২: ২য় অপশনের আওতায় এক্সচেঞ্জ করার ক্ষেত্রে চার্জ হিসেবে রিটার্ন চার্জ + ডেলিভারি চার্জ এবং ৫% প্রসেসিং ফি (অর্থাৎ যে পণ্যটি রিটার্ন দেয়া হচ্ছে, তার মূল্যের ওপর ৫% চার্জ) যুক্ত হবে।

উল্লেখ্য: ২য় অপশনের পণ্যগুলো ক্রয়ের সময় এবং ডেলিভারির সময় পণ্যে কোনো সমস্যা না থাকা সত্ত্বেও গ্রাহকের অনুরোধে পরিবর্তন করে দেয়া হচ্ছে বিধায় এতে অতিরিক্ত ফি যুক্ত হচ্ছে। নির্ধারিত ৩ দিনের মধ্যে যে কোনো ক্রেতা আমাদেরকে জানালে এবং অক্ষত অবস্থায় ফেরত আসলে ক্রেতার পছন্দ অনুযায়ী পণ্য এক্সচেঞ্জ করে দেয়া যাবে। তবে এক্ষেত্রে রিফান্ড প্রযোজ্য হবেনা। তাই সম্মানিত ক্রেতাদের প্রতি অনুরোধ থাকবে, বইবনিক থেকে পণ্য ক্রয়ের পূর্বে পণ্যের উপযুক্ত সাইজ/খণ্ড/পরিমাণ ইত্যাদি সঠিকভাবে সিলেক্ট করবেন। পাশাপাশি প্রতিটি পণ্যের ছবি, ভিডিও, ডেসক্রিপশন এবং রিভিউ দেখে ক্রয় করুন। এর পরেও পণ্যের মান কিংবা অন্যান্য বিষয়ে যে কোনো সংশয় থাকলে আমাদের ফেইসবুক পেজে যোগাযোগ করুন, অথবা মেইল করুন boibonikinfo@gmail.com ঠিকানায়। আপনাকে পণ্যের যথাযথ তথ্য প্রদানের জন্য বইবনিক টিম সর্বদা পাশে আছে।

যেভাবে আপনার পণ্যের রিটার্ন ও এক্সচেঞ্জ করে দেয়া হবে

১) পণ্য ডেলিভারির পর নির্দিষ্ট সময়ের মধ্যে হেল্প-লাইন নাম্বারে ফোন দিয়ে অথবা বইবনিক ফেইসবুক পেইজের মেসেজে যে কোনো সময়ই বিষয়টি জানাতে হবে।

২) boibonikinfo@gmail.com মেইলে আপনি যে কারণে রিটার্ন / এক্সচেঞ্জ করতে চাচ্ছেন তা উল্লেখ করবেন। পণ্যে সমস্যা থেকে থাকলে তার প্রমাণ হিসেবে স্পষ্ট এবং কাছ থেকে ছবি তুলে মেইলে যুক্ত করে দেবেন, যাতে আপনার রিটার্ন বা এক্সচেঞ্জের কারণটি আমাদের টিম বিবেচনায় নিতে পারে।

৩) ১ম অপশন অনুযায়ী ৭ দিনের মধ্যে বইবনিক-টিমকে অবগত করলে এক্সচেঞ্জ ও রিটার্নে কোনো চার্জ যুক্ত হবে না। তবে, ৭ দিনের পর জানালে তা ফেরত-যোগ্য বলে বিবেচিত হবে না। এরপরেও কেউ রিটার্ন ও এক্সচেঞ্জ করতে চাইলে সর্বোচ্চ ৩০ দিনের মধ্যে বইবনিক টিমকে জানালে চার্জসহ এক্সচেঞ্জ করে দেয়া হবে। এক্সচেঞ্জ চার্জ হিসেবে রিটার্ন চার্জ + ডেলিভারি চার্জ এবং ৫% প্রসেসিং ফি (অর্থাৎ যে বইটি/পণ্যটি রিটার্ন দেয়া হচ্ছে, তার মূল্যের ওপর ৫% চার্জ) যুক্ত হবে।

৪) ২য় অপশন অনুযায়ী ৩ দিনের মধ্যে বইবনিক টিমকে জানাতে হবে। এই সময়ের পরে জানালে তা পরিবর্তনযোগ্য হবে না।

৫) পণ্যটি রিটার্ন ও এক্সচেঞ্জ-যোগ্য বলে নিশ্চিত করা হলে আপনার পণ্যটি স্থান ও সার্ভিস অনুযায়ী দুইভাবে নিয়ে আসা হবে। এক. বইবনিক-এর ডেলিভারি চ্যানেলের লোক যেয়ে নিয়ে আসবে। অথবা দুই. আপনাকে সুন্দরবন কুরিয়ারের মাধ্যমে আমাদের ঠিকানায় বুকিং দিয়ে পাঠাতে হবে। রিটার্ন প্রক্রিয়া কীভাবে সম্পন্ন করবেন তা বিস্তারিত আমাদের প্রতিনিধি আপনাকে জানিয়ে দেবেন। উভয়ক্ষেত্রেই পণ্যটি ফেরত এনে তার অবস্থা বুঝে ৭ কার্যদিবসের মধ্যে আপনাকে এক্সচেঞ্জ করে দেয়া হবে। উল্লেখ্য, এক্সচেঞ্জের পণ্যটি স্টকের সাথে জড়িত বিধায় পণ্যটি পাঠাতে স্বাভাবিক কার্যদিবসের চেয়ে বেশি সময় লাগতে পারে।